Show Categories

সন্তানকে সৃজনশীল পদ্ধতিতে লেখাপড়ার জন্য তৈরি করার ৫ টি কৌশল

সৃজনশীল

[emaillocker]

ধরুন, আপনি একটা পরীক্ষা দিতে বসলেন কিন্তু কোন প্রশ্ন আপনার কমন পড়েনি, কিন্তু আপনি সমাধান করে এসেছেন। সেটা কীভাবে করেছেন? সেখানে আপনি বইকে পাশে রেখে কাজে লাগিয়েছেন মস্তিষ্ককে। বর্তমানে সৃজনশীল প্রশ্নপত্রের মূল থিমটা হচ্ছে মুখস্থ বিদ্যা থেকে বের হয়ে নতুন করে ভাবা। উদ্দেশ্যও নতুন করে ভাবতে শেখানো, শিক্ষার্থীদের মধ্যে সমস্যা সমাধানের গুণাবলী গড়ে তোলা। পৃথিবীতে যত মানুষ সফল হয়েছেন তারা সবাই সৃজনশীল ছিলেন। তারা যতটা না মুখস্থ করেছেন একাডেমিক পড়ালেখার জন্য তারচেয়ে বেশি নতুন করে ভেবেছেন, নতুন নতুন সমস্যার সমাধান করেছেন। সৃজনশীল পদ্ধতির ভাবনাটাও এমন, যেখানে বইয়ের বাইরে চিন্তা করতে শেখায়। এই শেখাটা কেবল পরীক্ষায় না, একজন মানুষকে তার পুরো জীবনে সব ধরণের সমস্যাকে সমাধানে সাহায্য করে। এজন্য শিশুদেরকে ছোট থেকেই তার নিজের মতো করে, নতুন করে ভাবতে শেখাতে হবে।আমাদের আজকের ব্লগে থাকছে শিশুদের জন্য এমন কিছু মজার খেলা যা তাদেরকে নিজের মতো করে চিন্তা করতে শেখাবে।

দলবেঁধে গল্প লেখা
গল্প লেখা দারুণ সৃজনশীল প্র্যাকটিস শিশুদের জন্য। কারণ গল্প লিখতে হয় সম্পূর্ণ নিজের ভাবনা থেকে। এই খেলাটা একটু ভিন্নভাবে গল্প লেখা নিয়ে। একটা গল্পই, কিন্তু লিখবে কয়েকজন মিলে। খাতায় যেকোন একটা বাক্য লিখুন, এরপর সন্তানকে বলুন, সেই বাক্যের সাথে মিলিয়ে সে একটা বাক্য লিখতে। এরপর তার দ্বিতীয় বাক্যের সাথে মিলিয়ে আরেকজনকে তৃতীয় বাক্যটি লিখতে দিন। এভাবে একটা গল্প সম্পন্ন করুন। এতে সন্তানকে ভাবতে শেখাবে আবার একই সাথে অন্যের ভাবনার সাথে নিজের ভাবনাকে মেলাতেও শেখাবে। এটা পরিবারের সবাই মিলেও খেলতে পারেন কিংবা বাচ্চাদের গ্রুপেও খেলতে পারে।

জন্মদিনের মেসেজ
জন্মদিন একটা দারুণ আনন্দময় দিন শিশুদের জন্য। বাবা-মার জন্মদিন ও বন্ধুর জন্মদিনেও শিশুরা অনেক এক্সসাইটেড থাকে। পরিবারের কারো জন্মদিন অথবা তার বন্ধুদের কারো জন্মদিন আসলে শিশুকে বলুন যার জন্মদিন তাকে উদ্দেশ্য করে তার ভালো লাগা লিখে জানাতে। সন্তানকে উৎসাহী করার জন্য সুন্দর কিছু জন্মদিনের কার্ড নিয়ে নিন। তাকে সেখানেই লিখতে বলুন। দেখবেন আপনার সন্তান এমন কিছু লিখবে যা দেখে আপনি নিজেই অবাক হয়ে যাবেন।

শব্দ নিয়ে খেলা
এই খেলার ফলে আপনার সন্তানের শব্দভান্ডার সমৃদ্ধ হবে ও তার ভাষাগত দক্ষতাও বাড়বে। যেকোন একটা অর্থপূর্ণ শব্দ লিখুন খাতায়। সন্তানকে সেই শব্দটার ব্যাখ্যা বলতে বলুন, লিখতেও পারে। এরপর ওই শব্দের কোন প্রতিশব্দ তাকে দিতে বলুন। একদম তার মতো করে দিতে বলুন, ভুল হলে হোক। একই শব্দ দিয়ে একটা বাক্য বলতে বলুন। বাক্যটা পরিবারের কারো সাথে মিলিয়ে করতে বলুন। কিংবা সেখান থেকে একটা গল্পও বানিয়ে ফেলতে পারেন। শব্দ নিয়ে আপনি নিজে ভাবলেও এমন অনেক বুদ্ধি পেয়ে যাবেন যার মাধ্যমে সন্তানকে অনেক সৃজনশীল করে তোলা যায়।

ভ্রমণের গল্প লেখা
পরীক্ষার খাতায় আমরা অনেক বারই ভ্রমণ কাহিনী লিখেছি। বেশিরভাগই বইয়ে যেমন লেখা ছিলো তেমন। কিন্তু ভ্রমণ কাহিনী লেখানোর মূল উদ্দেশ্য ছিলো নিজের ভেতরকার সৃজনশীলতাকে বের করে আনা। আপনার সন্তনকে ভ্রমণ কাহিনী লিখতে দিন তার নিজের মতো করে। যেটা পরীক্ষার খাতায় না গেলেও চলবে। পরিবারের সবাই মিলে কোথাও ঘুরতে গেলে তা নিয়ে সন্তানকে লিখতে বলুন। প্রথমে কোন টপিক না দিয়ে তার যা লিখতে ইচ্ছে হয় তাই লিখুক। এরপর প্রয়োজনে সামনের ভ্রমণের জন্য তার মতামত জানাতে বলুন। ভ্রমণের ভালো লাগা ও খারাপ লাগা নিয়েও লিখতে বলতে পারেন। এরপর তার আইডিয়াগুলো দেখুন ও অবাক হোন।

বিজ্ঞানের এক্সপেরিমেন্ট
একজন বিজ্ঞানী তৈরি হয় ছোটবেলায় বিজ্ঞানের প্রতি তার কৌতুহল থেকে। সব বিজ্ঞানীরই ছোটবেলায় বিজ্ঞান নিয়ে ভাবনার মজার মজার কিছু গল্প ছিলো, ছিলো কিছু কৌতুহল ও প্রশ্ন। সেই কৌতুহল মেটাতে গিয়ে আর প্রশ্নগুলোর উত্তর খুঁজতে গিয়েই জন্ম নিয়েছেন নিউটন, আইনস্টাইনরা। বিজ্ঞানবাক্সের মাধ্যমে বিজ্ঞানের বিভিন্ন এক্সপেরিমেন্ট করতে গিয়ে শিশুদের মনে জন্ম নেয় অনেক প্রশ্ন, তারা সেগুলোর সমাধান খোঁজে! কখনো নিজেই সমাধান করে নেয়। কে বলতে পারে, হয়তো বিজ্ঞান নিয়ে এমন এক্সপেরিমেন্ট করতে করতেই আমাদের দেশেও আইনস্টাইন, নিউটনরা জন্ম নিবে না!

প্রতিটা মানুষের ভেতরেই থাকে প্রতিভা। আর সেই প্রতিভা বের করে আনার জন্য তাকে তার মত করে চিন্তা করতে দিতে হবে। তাহলেই বেরিয়ে আসবে লিওনার্দো দ্যা ভিঞ্চি, জগদিশ চন্দ্র বসু, রবীন্দ্রনাথ ঠাকুরের মতো আরো গুণী মানুষ।

বাংলাদেশের প্রথম এবং একমাত্র সায়েন্স কিট অন্যরকম বিজ্ঞানবাক্স আপনার সন্তানের অবসর সময় সুন্দর করবে, এবং তার মেধা বিকাশে সাহায্য করবে। বিস্তারিত জানতে এখানে ক্লিক করুন। 

 

[/emaillocker]

 1,716 total views,  1 views today

What People Are Saying

Facebook Comment