Show Categories

নবজাতকের বিকাশ-ধারাঃ বয়স যখন এক থেকে দুই মাস! (১ম পর্ব)

শিশু জন্মের পর অন্তত এক দুই মাস বেশিরভাগ বাবা মায়ের বিক্ষিপ্ত অবস্থায় সময় কাটে। বারবার কাঁথা পাল্টানো, ডায়াপার পাল্টানো, অসুখ লেগে থাকা, রাতের ঘুম বলতে জীবনে কিছু না থাকা- সব মিলিয়ে একেবারে পারফেক্ট হ য ব র ল অবস্থা যাকে বলে! এর মধ্যে বাচ্চার ডেভেলপমেন্টাল টাস্ক বা স্টিমুলেশনের বিষয়গুলো মাথায় রাখা খুবই কঠিন কাজ। তবুও পরে পস্তাতে না চাইলে প্রথম থেকেই সবকিছুর সাথে তাল মিলিয়ে চলাটাই ভালো।

একটি শিশুর বেড়ে ওঠার সময়ে তার যে বিকাশ হয় সেটাকে অল্প শব্দে বাঁধাই করা মুশকিল। প্রতিটি দিন তার বয়স এক দিন করে বাড়ে, সেই সাথে তার Motor, Emotional, Social, Cognitive, Moral & Conscience, Self Concept, Language, Speech development সহ নানাবিধ বিকাশ চলতে থাকে। প্রত্যেকটি বিকাশেরই বিভিন্ন স্তর আছে, ডেভেলপমেন্টাল টাস্ক আছে।

এই লেখাতে কোন স্পেসিফিক ডেভেলপমেন্ট নিয়ে আলোচনায় যাবো না। ওভারঅল বিকাশের সাধারণ পথ ধরে নবজাতকের প্রথম চার মাস, তথা ষোল সপ্তাহে কিভাবে বড় হয় তা আপনাদের জন্য দুই পর্বে তুলে ধরবোঃ

এক মাস বয়সী শিশুর বিকাশ (সপ্তাহ ১-৪)
সপ্তাহ

জন্মের এক সপ্তাহেই নবজাতক শিশু তার মায়ের উপর ভরসা করতে শুরু করে। সে মায়ের কন্ঠস্বর চিনতে পারে। এটিই এই অচেনা পৃথিবীতে তার প্রথম অভিযোজন প্রক্রিয়া। তাই যত বেশি পারা যায়, শিশুর সাথে কথা বলুন। সে আপনার কথা বুঝতে পারবে না, কিন্তু ভালোবাসার-স্নেহের উষ্ণতা অনুভব করতে পারবে।

সপ্তাহ

এই সপ্তাহে আপনার শিশু আট থেকে চৌদ্দ ইঞ্চি পর্যন্ত দূরের বস্তু দেখতে পারে। ব্রেস্টফিড করানোর সময় নিজের মাথা এক পাশ থেকে অন্য পাশে নাড়ান। অথবা বাবুর চোখের সামনে আঙ্গুলও নাড়াতে পারেন। খেয়াল করুন সে দেখার চেষ্টা করছে কি না। এটি শিশুর আই মাসল ও ট্র্যাকিং স্কিল বাড়াতে সাহায্য করে।

সপ্তাহ

তিন সপ্তাহে যদিও শিশুর মুভমেন্ট এখনও অনিয়ন্ত্রিত, তবুও খেয়াল করবেন সে এখন আরামদায়কভাবে শুতে চাইছে। সে এখন তার মায়ের ঘ্রাণ বুঝতে পারে, মায়ের কাছে শান্তি ও স্বস্তি অনুভব করে। শিশু ও প্যারেন্টের ‘এ্যাটাচমেন্ট’ এর প্রথম পর্যায় শুরু হয় এই সপ্তাহে।

সপ্তাহ

‎চতুর্থ সপ্তাহে লক্ষ্য করে দেখবেন যে, কান্না ছাড়াও আপনার শিশু এখন তার ভোকাল কর্ডকে অন্যভাবে ব্যবহার করছে? সে এই সপ্তাহ থেকে বিভিন্ন শব্দ করার চেষ্টা করবে, বিশেষ করে মা কিংবা বাবাকে দেখলে ‘আহ’ বা অন্য কিছু বলার চেষ্টা করবে। শিশু অন্যদের দেখে শিখে, তাই সে এধরণের শব্দ করলে অবশ্যই তাকে উত্তর দেওয়ার চেষ্টা করবেন। এতে সে যে শুধু খুশি হবে তা নয়, সে বুঝতে পারবে ভয়েস তার যোগাযোগের অন্যতম মাধ্যম। কারণ সে ডাকলে আপনি তাতে সাড়া দেন।

দুই মাস বয়সী শিশুর বিকাশ (সপ্তাহ )
সপ্তাহ

আপনার শিশুর মুভমেন্ট এখন আগের থেকে অনেক বেশি নিয়ন্ত্রিত। প্রতিদিন নতুনভাবে নিজের শরীরকে বোঝার সময়টা শুরু এখনই। তার জন্মগত যে স্টেপিং রিফ্লেক্স সেটাকে কাজে লাগাতে পারেন চাইলে, টামি টাইমে (দিনের কিছু সময় পেট বিছানায় লাগিয়ে উপর হয়ে থাকা) হাত পা ছড়িয়ে উড়াউড়ি খেলা করা- এই এ্যাক্টিভিটিগুলো তার বিকাশকে ত্বরান্বিত করবে। তবে যেকোন কিছু করার সময় বাবুর মাথায় সাপোর্ট দিতে হবে।

সপ্তাহ

প্রথম হাসি! এই সপ্তাহে আপনার ক্ষুদে বন্ধুটি প্রথমবারের মত হাসতে শিখবে। এই প্রাণখোলা হাসির সাথে সাথে তার চোখ উজ্জ্বল হয়ে উঠবে। হাসি যে একটা আনন্দময় স্বস্তিদায়ক অনুভূতির বহিঃপ্রকাশ- এটা বোঝাতে চাইলে তার হাসিতে যোগ দিন।

সপ্তাহ

আপনার শিশু এই সময়ে আরও ব্যস্ত হয়ে পড়বে। এই প্রথমবার নিজের বোধ, অনুভূতি সম্পর্কে বুঝতে শুরু করবে। ঝুনঝুনি বা মিউজিক্যাল টয়ের সাথে নিজেকে কানেক্ট করতে শুরু করবে। রঙিন খেলনা ও সাদা কালো বা ডোরাকাটা জিনিসের প্রতি আকৃষ্ট হবে।

সপ্তাহ

সোজা রাখতে চাইলেও তার মাথা এখনও দুলতে থাকে ঠিকই, তবে দিন দিন নেক মাসল বা ‘ঘাড়’ শক্ত হচ্ছে। এই বয়সে শিশু তার মাথা ৪৫ ডিগ্রিতে তুলতে পারে। মনে রাখবেন, আর কিছুদিন পরে সে বসতে শিখতে যাচ্ছে। এখন তাকে প্রস্তুত করে তোলার দায়িত্ব আপনার। প্রতিদিন নিয়ম করে শিশুকে উপর করে দিতে হবে। এই সময় সে বুক ঘষে সামনে এগুনোর চেষ্টা করবে। উপর হওয়া অবস্থায় তার চোখের সামনে আয়না বা রঙিন খেলনা রাখুন, সে মাথা তুলে তাকানোর চেষ্টা করবে।

প্রতিটি শিশুই ইউনিক। তাই সবার বিকাশ একই রকমভাবে হবে না। কেয়ারগিভার হিসেবে আপনার যা যা করা উচিত তা করুন। অনেক সময় সঠিক স্টিমুলেশনের অভাবে শিশুর বিকাশ বাধাপ্রাপ্ত হয়। শিশুর কোনরকম শারীরিক সমস্যা মনে করলে পেডিয়াট্রিকস বা অকুপেশনাল থেরাপিস্টের সাহায্য নিন।

পরবর্তী পর্বে দেখুনঃ তিন থেকে চার মাস বয়সী শিশুর বিকাশক্রম! 

বাংলাদেশের প্রথম এবং একমাত্র সায়েন্স কিট অন্যরকম বিজ্ঞানবাক্স আপনার সন্তানের অবসর সময় সুন্দর করবে, এবং তার মেধা বিকাশে সাহায্য করবে। বিস্তারিত জানতে এখানে ক্লিক করুন।

(বিজ্ঞানবাক্সের জন্য আর্টিকেলটি লিখেছেন- ওয়াসিফা জান্নাত)

 2,290 total views,  1 views today

What People Are Saying

Facebook Comment