শিশু কিশোরদের টিভি, মোবাইল কিংবা কম্পিউটারে আসক্তি খুবই চিন্তার বিষয়। প্রায় প্রত্যেক বাবা মা তার শিশুর এই আসক্তি নিয়ে চিন্তিত। কিন্তু বর্তমান যুগে আপনি চাইলেও এই ধরনের প্রযুক্তি থেকে সন্তান কে দূরে রাখতে পারবেন না। তাই টিভি, মোবাইল কিংবা কম্পিউটারকে কিভাবে শিশুর জন্য কার্যকরী করা যায় সেটা নিয়ে ভাবা যেতে পারে। যেমন হতে পারে ভালো কোন শিশুতোষ টিভি সিরিজ যেটা দেখে শিশু ভাবতে শিখে এবং নষ্ট সময়কে কাজে লাগাতে পারে। তাই আজকে আমরা শিশুদের জন্য শিক্ষামূলক ৭টি জনপ্রিয় টিভি সিরিজ নিয়ে আলোচনা করব। এই ধরনের টিভি সিরিজ শুধু আপনার শিশুর জন্যই না, চাইলে আপনিও দেখতে পারেন এবং নষ্ট সময় কাজে লাগাতে পারেন।

১। বিল নাই, দ্যা সায়েন্স গাই (Bill Nye, The Science Guy) 

Bill nye The Science Guy

মার্কিন টেলিভিশনে প্রচারিত এই টিভি সিরিজে বিজ্ঞানের জটিল বিষয়কে শিশুদের সামনে তুলে ধরতেন বিল নাই। এর মধ্যে ইকোলজি, পরিবেশ বিজ্ঞানের মতো বিষয়ও থাকতো। বিল নাই’র অনুষ্ঠানটি ১৯৯৩ থেকে ১৯৯৮ সাল পর্যন্ত মার্কিন টেলিভিশনে প্রচারিত হয়েছে। বর্তমানে বিভিন্ন সায়েন্স ভিডিওতে বিল নাই (Bill Nye) কে দেখা যায়, সেখানে জলবায়ু পরিবর্তনের মতো বিষয় নিয়েও তিনি আলোচনা করেন। অন্যরকম বিজ্ঞানবাক্সের বন্ধুদের জন্য এটি খুবই দারুন একটা টিভি সিরিজ হতে পারে।

বিল নাই দ্যা সায়েন্স গাই এক ঝলক দেখতে এখানে ক্লিক করুন।

২। সেসেমি স্ট্রিট (Sesame Street)

টুকটুকি, ইকরি, হালুম বাংলাদেশের শিশুদের কাছে বেশ জনপ্রিয়। বাংলাদেশের জনপ্রিয় শিশুতোষ টিভি সিরিজ ‘সিসিমপুর’ সম্পর্কে নিশ্চয় সবার জানা আছে। ‘সেসেমি স্ট্রিট (Sesame street)’ হচ্ছে সেই মার্কিন জনপ্রিয় সিরিজ যার বাংলা সংস্করণ ‘সিসিমপুর’ আমরা বিটিভি’তে দেখে থাকি। শিশুদের অন্যতম প্রিয় এই শিক্ষামূলক অনুষ্ঠানে পরিবেশ বিষয়েও অনেক কিছু শেখানো হয়ে থাকে। যেমন পানি অপচয় করা ঠিক নয় কিংবা সবকিছু রিসাইকেল করা উচিত ইত্যাদি।

সেসেমি স্ট্রিট টিভি সিরিজটি দেখতে এখানে ক্লিক করুন।

৩। ক্যাপ্টেন প্ল্যানেট অ্যান্ড দ্য প্ল্যানেটিয়ার্স (Captain Planet and the Planeteers)

মার্কিন এই টিভি সিরিজের মূল বিষয় ছিল পরিবেশ রক্ষা। সবুজ পৃথিবী গড়ে তোলা, সাগর ও সেখানকার প্রাণীদের দূষণ থেকে রক্ষা করা, পাখিদের দেখাশোনা করা ইত্যাদি নানান বিষয় তুলে ধরা হয়েছে ‘Captain Planet and the Planeteers‘ এ।

ক্যাপ্টেন প্ল্যানেট অ্যান্ড দ্য প্ল্যানেটিয়ার্স এক ঝলক দেখতে এখানে ক্লিক করুন।

৪। দ্যা অক্টোনাটস (The Octonauts)

শিশুদের সাগর ও সেখানকার বাসিন্দাদের সম্পর্কে জানানোর চেষ্টা করা হয়েছে ব্রিটিশ এই অ্যানিমেটেড সিরিজের মাধ্যমে। একটি পোলার বেয়ারের নেতৃত্বে আটজনের একটি দলের সাগরের অন্যান্য প্রাণীদের হাত থেকে বেঁচে থাকার সংগ্রাম দেখানো হয়েছে এতে। দু’জন বিশিষ্ট জীববিজ্ঞানী The Octonauts টিভি সিরিজটি তৈরির সঙ্গে সংশ্লিষ্ট ছিলেন যেন সব তথ্য ঠিক থাকে।

দ্যা অক্টোনাটস টিভি সিরিজটি দেখতে এখানে ক্লিক করুন।

৫। দ্যা ওম্বলস (The Wombles)

Wombles’ হচ্ছে একটি কল্পিত প্রাণী। ষাটের দশকে বিভিন্ন উপন্যাসে প্রথম এই প্রাণীদের কথা উল্লেখ করা হয়। পরবর্তীতে ব্রিটেনে তাদের নিয়ে একটি টেলিভিশন সিরিজ নির্মিত হয়। ১৯৭৩ থেকে ১৯৭৫ সাল পর্যন্ত প্রচারিত ঐ সিরিজে দেখানো হয় লন্ডনে থাকা ওম্বলসরা পরিবেশ রক্ষায় আবর্জনা সংগ্রহ করে রিসাইকেল করছে।

দ্যা ওম্বলস এক ঝলক দেখতে এখানে ক্লিক করুন।

৬। দ্যা অ্যানিমেলস অফ ফার্দিং উড (The Animals of Farthing Wood)

The Animals of Farthing Wood

ব্রিটিশ লেখক ‘কলিন ড্যান’ এর সিরিজ গল্প অবলম্বনে নির্মিত হয় শিশুতোষ এই অ্যানিমেটেড সিরিজ। ড্রামাটিক অ্যাডভ্যাঞ্চার ঘরনার এই শিশুতোষ টিভি সিরিজ ১৯৯৩ সালে সর্বপ্রথম একযোগে ইউরোপের অনেক দেশে অন এয়ার হয়।  মানুষ তার নিজের প্রয়োজনে বনজঙ্গল উজাড় করায় সেখানে বসবাসরত পশু-পাখিদের কী সমস্যা হয় তা দেখানো হয়েছে The Animals of Farthing Wood অ্যানিমেটেড টিভি সিরিজে।

দ্যা অ্যানিমেলস অফ ফার্দিং উডের এক ঝলক দেখতে এখানে ক্লিক করুন।

৭। দ্যা ম্যাজিক স্কুল বাস (The Magic School Bus) 

আমেরিকান বিখ্যাত শিশুতোষ লেখক জোয়ানা কোলব্রুস ডেগেন’র বিখ্যাত শিশুতোষ বই ‘The Magic School Bus’ অবলম্বনে নির্মিত হয় এই অ্যানিমেটেড টিভি সিরিজ। এই টিভি সিরিজে ফ্রিজল নামের একজন বিজ্ঞান শিক্ষককে দেখানো হয়েছে, যিনি সরীসৃপ, জলবায়ু পরিবর্তন সহ প্রকৃতির নানান বিষয় সম্পর্কে শিক্ষার্থীদের জানাতে শিক্ষাসফরে নিয়ে যান।

দ্যা ম্যাজিক স্কুল বাস এক ঝলক দেখতে এখানে ক্লিক করুন।

আরও পড়ুন-

শিশুদের জন্য শিক্ষণীয় ৫টি বাংলাদেশী সিনেমা।

শিশুদের জন্য শিক্ষণীয় ৫টি হলিউডের মজার সিনেমা।

বাংলাদেশের প্রথম এবং একমাত্র সায়েন্স কিট অন্যরকম বিজ্ঞানবাক্স আপনার সন্তানের অবসর সময় সুন্দর করবে, এবং তার মেধা বিকাশে সাহায্য করবে। বিস্তারিত জানতে এখানে ক্লিক করুন।

 1,591 total views,  1 views today

What People Are Saying

Facebook Comment