Show Categories

নোবেল পুরস্কার ২০১৮; পৃথিবী বদলে দেয়ার গল্প (শেষ পর্ব)

Bigganbaksho- Nobel prize 2018

১৮৯৫ সালে সুইডিশ রসায়নবিদ ও বিজ্ঞানী আলফ্রেড নোবেল তার একটা উইলে সারাবিশ্বে যথাক্রমে চিকিৎসাবিদ্যা, পদার্থবিদ্যা, রসায়নবিদ্যা, সাহিত্য ও শান্তিতে অবদানের জন্য একটা পুরস্কার প্রদানের ঘোষণা দিয়ে যান। এই পুরস্কারটি নোবেল পুরস্কার  হিসেবে পরিচিত। ১৯৬৮ সালে সুইডিশ কেন্দ্রীয় ব্যাংক তাদের ৩০০ বছর পূর্তি উপলক্ষে নোবেল ফাউন্ডেশনকে একটা বিরাট অংকের অর্থ অনুদান দেন নতুন একটা পুরস্কার প্রদানের জন্য। সেই ধারাবাহিকতায় নোবেল কমিটি তার পরের বছর থেকে পূর্বের ৫ টি পুরস্কারের সাথে অর্থনীতিতে নোবেল দেয়ার মাধ্যমে মোট ৬ টি শাস্ত্রে নোবেল প্রদান করে যাচ্ছেন। ১৯০১ সাল থেকে প্রায় প্রতি বছরই এইসব শাস্ত্রে অবদানের জন্য নোবেল পুরস্কার প্রদান করা হচ্ছে। দ্বিতীয় বিশ্বযুদ্ধের সময় ১৯৪০ সাল থেকে ১৯৪২ সাল পর্যন্ত এই পুরস্কার স্থগিত ছিলো। নোবেল পুরস্কারকে বিশ্বের সবচেয়ে সম্মানজনক পুরস্কার হিসেবে বিবেচনা করা হয়। যারা নোবেল পুরস্কার পান তাদেরকে নোবেল লরিয়েট বলা হয়। বাংলাদেশ থেকে ২০০৬ সালে গ্রামীন ব্যাংক ও গ্রামীন ব্যাংকের প্রতিষ্ঠাতা ড. মুহাম্মদ ইউনুসকে যৌথভাবে নোবেল পুরস্কার প্রদান করা হয়।
এই বছর নোবেল কমিটি সাহিত্যে পুরস্কার স্থগিত রেখে বাকি ৫ টি ক্ষেত্রে নোবেল পুরস্কার প্রদান করেছেন। আসুন জেনে নেই ২০১৮ সালে কোন কোন অবদানের জন্য কারা কারা পেলেন এই সম্মানজনক পুরস্কার। আগের পর্বে আমরা যথাক্রমে চিকিৎসা বিজ্ঞান, পদার্থবিজ্ঞান, ও রসায়নবিজ্ঞানে নোবেল জয়ীদের গল্প জেনেছে। আজকের পর্বে অর্থনীতি ও শান্তিতে নোবেল জয়ীদের গল্প জেনে নিবো। প্রথম পর্ব পড়ুন এখান থেকে।

অর্থনীতিতে উইলিয়াম ডি নরডাসপল এম রোমার
এ বছর অর্থনীতিতে নোবেল পুরষ্কারে ভূষিত হওয়া উইলিয়াম ডি নরডাস ও পল এম রোমার দুজনই আমেরিকান অর্থনীতিবিদ। জলবায়ু পরিবর্তনকে দীর্ঘ মেয়াদে ম্যাক্রো ইকনোমিকসের সাথে বিশ্লেষণের জন্য একটা পূর্নাঙ্গ মডেল তৈরী করার স্বীকৃতি স্বরূপ উইলিয়াম নরডাসকে এই পুরস্কারে ভূষিত করা হয়। অপর দিকে প্রযুক্তিগত উদ্ভাবনের সাথে ম্যাক্রো ইকনোমিকসের সম্পর্ক ব্যাখ্যা করে নতুন একটি মডেল তৈরী করে নোবেল পেয়েছেন পল এম রোমার। ম্যাক্রো ইকোনমিকস হচ্ছে কোন একটা বড় পরিসরের কাজের বাজেট নির্ধারণ করার মডেল। যেমন, বাংলাদেশের পুরো এক বছরের সব আয়-ব্যয়ের বাজেট নির্ধারণ করার মডেলের ধরণ ম্যাক্রো ইকোনমিকস। তেমনি এই অর্থনীতিবিদরা জলবায়ু পরিবর্তন মোকাবেলায় সারা বিশ্বের মোট খরচ সমন্বয় ও প্রযুক্তিগত উদ্ভাবনের জন্য বড় পরিসরে অর্থায়ণের জন্য একটা অসাধারণ মডেল তৈরী করেন। পল এম রোমার এই বছরের জানুয়ারী পর্যন্ত বিশ্বব্যাংকের ভাইস প্রেসিডেন্ট ও প্রধান অর্থনীতিবিদ ছিলেন। তাঁরা দু-জনই এ বছরের অর্থনীতির নোবেল ভাগাভাগি করে নিবেন। জলবায়ু পরিবর্তন পৃথিবীর জন্য বিশাল একটা হুমকি হয়ে উঠতে পারে। এই অর্থনীতিবিদদের মডেল জলবায়ু বিপর্যয় মোকাবেলায় প্রস্তুতিতে অনেক অবদান রাখবে বলে বিশেষজ্ঞরা বলছেন।

শান্তিতে নাদিয়া মুরাদডেনিস মুকাওজি
যুদ্ধক্ষেত্রে নারীর উপর যৌন সহিংসতারোধে অবদান রাখার জন্য এবারের শান্তিতে নোবেল দেয়া হয় ইরাকের কুর্দি মানবাধিকারকর্মী নাদিয়া মুরাদ ও কঙ্গোর চিকিৎসক ডেনিস মুকাওজিকে। ইয়াজিদি মেয়ে নাদিয়া মুরাদ। ২০১৪ সালে জঙ্গী সংগঠন ইসলামিক স্টেট তাঁদের গ্রামে আক্রমণ করে আরো অনেক মানুষের সাথে তাঁর ছয় ভাইকে গুলি করে হত্যা করে। এরপর নাদিয়া মুরাদকে তুলে নিয়ে ক্রীতদাস হিসেবে অন্য জঙ্গীদের কাছে বিক্রী করে দেয়। কিছুদিন ইসলামিক স্টেটের হাতে ভয়াবহ নির্যাতনের শিকার হয়ে তিনি পালিয়ে আসেন। এরপর তিনি জাতিসংঘের শুভেচ্ছাদূত হন। বর্তমানে তিনি আন্তর্জাতিক মানবাধিকার বিষয়ক আইনজীবী আমাল ক্লুনির সঙ্গে ইসলামিক স্টেটের কাছে আটক ও পালিয়া আসা নারীদের নিয়ে কাজ করছেন। অন্য দিকে কঙ্গো প্রজাতন্ত্রের চিকিৎসক ডেনিস মুকাওজি তাঁর জীবনের বেশির ভাগ সময় কঙ্গো প্রজাতন্ত্রে যৌন নির্যাতনের শিকার মানুষের সেবায় ও চিকিৎসায় ব্যয় করেছেন। এই দুই গুণী মানুষের আত্মত্যাগ ও মানুষের সেবায় নিজেকে নিয়োজিত রাখার স্বীকৃতি স্বরূপ নোবেল কমিটি তাঁদেরকে নির্বাচন করেন।

পৃথিবী সৃষ্টির পর থেকে বিজ্ঞানীরা তাদের বিভিন্ন আবিষ্কারের মাধ্যমে পৃথিবীকে পরিবর্তন করতে চেয়েছেন। এগিয়ে নিয়ে যেতে চেয়েছেন। তারই ধারাবাহিকতায় আমরা আজ এত সুন্দর, মনোরম আর সহজ জীবনযাপন করতে পারছি। প্রায় ২ মিলিয়ন বছর আগে আগুন আবিষ্কার থেকে শুরু করে এখনও পর্যন্ত যেইসব গবেষণা করছে বিজ্ঞানীরা সবই কিন্তু একটা সুন্দর পৃথিবীর লক্ষে। সেজন্যই আলফ্রেড নোবেল নোবেল পুরস্কারের উইল করে যান। এবং নোবেল লরিয়েটদেরকে এজন্যই অনেক সম্মানের সাথে দেখা হয়।
আপনার সন্তানকে বিজ্ঞানবাক্স উপহার দিন। তাকে বিজ্ঞানের প্রতি আগ্রহী করে তুলুন। হয়তো আমাদের আজকের সোনামনিরাও একদিন নতুন কিছু আবিষ্কার করে তাক লাগিয়ে দিবে পৃথিবীকে। বিজ্ঞানের জগতে আমাদের সন্তানদেরও থাকবে নিয়মিত পদচারণা। একদিন নোবেল কমিটি ঘোষণা দিবে “এই বছর পৃথিবী বদলে দেয়ায় অবদানের জন্য নোবেল পুরস্কার চলে যাচ্ছে বাংলাদেশী বিজ্ঞানীর হাতে”

২০১৭ সালের নোবেল বিজয়ীদের সম্পর্কে জানতে এখানে ক্লিক করুন।

বাংলাদেশের প্রথম এবং একমাত্র সায়েন্স কিট অন্যরকম বিজ্ঞানবাক্স আপনার সন্তানের অবসর সময় সুন্দর করবে, এবং তার মেধা বিকাশে সাহায্য করবে। বিস্তারিত জানতে এখানে ক্লিক করুন।

তথ্যসূত্র- Nobel Prize

 1,278 total views,  1 views today

What People Are Saying

Facebook Comment