Show Categories

ছুটির দিন সন্তানের সাথে কাটান একটু বেশি আনন্দে

ছুটির দিন

সন্তানের সাথে কোয়ালিটি টাইম কাটানো অনেক গুরুত্বপূর্ণ। এটা একই সাথে পারিবারিক বন্ধন শক্ত করে, মানসপটে থেকে যায় সোনালী স্মৃতি হয়ে। আপনি হয়তো বিভিন্ন ব্যস্ততার কারণে সন্তানের সাথে কোয়ালিটি টাইম কাটাতে পারছেন না! সেক্ষেত্রে কাজে লাগাতে পারেন ছুটির দিন’গুলোকে। ছুটির দিনে সন্তানের সাথে কোয়ালিটি টাইম কাটানোর জন্য করুন কিছু পরিকল্পনা। আপনার সেই পরিকল্পনাকে আরো একটু সমৃদ্ধ করতে বিজ্ঞানবাক্স ব্লগ জানাছে আরো কিছু টিপস।

বৃহস্পতিবার বিকেলকে মজার করে তুলুন

আপনি যদি ছাত্র জীবনে মেসে থেকে থাকেন কিংবা বিশ্ববিদ্যালয়ের হলে, তাহলে আপনি বৃহস্পতিবারের উপাখ্যানের কথা মনে করে একটু স্মৃতিকাতর হয়ে গিয়েছেন এতক্ষণে! একবার ভাবুন, আপনার সন্তান বৃহস্পতিবার বিকেলে স্কুল থেকে ক্লান্ত চেহারা আর কাঁধে ব্যাগ নিয়ে এসে ঘরে যদি একটি সারফ্রাইস পায়, মজার কিছু পায় তাহলে সে কতটা খুশি হবে! কিন্তু কী করবেন? আর্লি চাইল্ডহুড এডুকেশন বিশেষজ্ঞরা বলছেন, উজ্জ্বল রঙ ক্লান্তি দূর করতে কার্যকর ও শিশুদের অনেক বেশি পছন্দও। তাহলে রঙ নিয়ে কিছু মজার এক্টিভিটি করে ফেলুন না! আপনিও সন্তানের সাথে রঙ নিয়ে একটু খেলা করুন। তাকে রঙ দিয়ে কিংবা তার রঙ পেন্সিল দিয়ে আপনার ছবি আঁকা অথবা তার ভালো লাগার যে কোন কিছু করতে বলতে পারেন। সারা সপ্তাহের ক্লান্তি চলে যাবে, শিশু মজাও পাবে। আর তার আঁকা ছবিটা দেখে অনেক বছর পর আপনি আবারো স্মৃতিকাতর হয়ে যাবেন।

স্পেশাল খাবারের আয়োজন করতে পারেন

সন্তানকে ভালো খাবারতো আপনি সবসময় খাওয়ান। এ আর বলার কী আছে? কিন্তু আপনি যদি ছুটির দিনে স্পেশাল একটা খাবারের আয়োজন করতে পারেন(আপনার নিশ্চয়ই ছাত্র জীবনের স্পেশাল বিরিয়ানীর কথা মনে পড়ছে)। এটা পারিবারিক বন্ধন অনেক শক্ত করবে, ছুটির দিনটি আরো বেশি মজার হবে ও সন্তানের জন্য স্পেশাল সময় হবে। সন্তানের পছন্দের খাবারগুলো সন্তানকে সাথে নিয়ে বানাতে পারেন। যেমন-নুডুলস, পাস্তা, আইসক্রিম, কেক, চকলেট ইত্যাদি বানানোর সময় সন্তানকে সাথে রাখুন ও তার সাহায্য নিন। এটা একই সাথে সন্তানের মোটর স্কিল বাড়াবে, তার মাঝে সাহায্য করার প্রবণতা গড়ে তুলবে, তাকে ক্রিয়েটিভও করে তুলবে। আপনি তাকে যদি কেকের স্লাইসটি কাটতে দেন, দেখবেন সে সম্পূর্ণ আলাদা ও একই সাথে অনেক সুন্দর স্লাইস কেটেছে যা আপনি দেখেই অবাক হয়ে যাবেন। আর সন্তান রুটিন থেকে বের হওয়ার একটা আনন্দ তো পাবেই!

সিনেমা দেখার প্ল্যান করতে পারেন

ছুটির দিন বিকেলে অথবা ছুটির আগের দিন রাতে বাসায় সবাই একসাথে সিনেমা দেখার প্ল্যান করতে পারেন। সন্তানের পছন্দের কার্টুন, অ্যানিমেশন সিনেমা অথবা শিক্ষণীয় যে কোন সিনেমা সবাই একসাথে মজা করে দেখতে পারেন। কখনো তার বন্ধুদেরও দাওয়াত দিতে পারেন সিনেমা দেখার জন্য। পপকর্ন অথবা তাদের পছন্দের কোন খাবার দিয়ে সময়টা তাদেরকে আড্ডায় কাটানোর সুযোগ করে দিতে পারেন অথবা আপনারাও সাথে থাকতে পারেন। কিংবা কোন প্রেক্ষাগৃহে শিশুদের উপযোগী কোন সিনেমা থাকলে তাও দেখতে পারেন। আপনি যদি সঠিক শিক্ষণীয় সিনেমা পছন্দ করতে পারেন তাহলে এটা একই সাথে সন্তানের জন্য একটা ভালো সময় নিয়ে আসবে ও সে অনেক কিছু শিখতে পারবে। কিংবা সন্তান যদি গান গাইতে বা অন্য কোন ক্রিয়েটিভ কিছু করতে পছন্দ করে তাহলে ছুটির দিনে আপনারা দর্শক হয়ে যেতে পারেন তার পারফর্মের।

ঘুরে আসুন কোন মিউজিয়াম থেকে

ছুটির দিন’কে একই সাথে আনন্দময় ঘুরাঘুরি ও শিক্ষণীয় করে তুলতে সন্তানকে নিয়ে মিউজিয়াম কিংবা পুরোনো কোন বিখ্যাত স্থাপনা ঘুরে আসার চেয়ে সেরা কোন অপশন নেই। মিউজিয়াম কিংবা কোথায় যাওয়ার ক্ষেত্রে সন্তানের আগ্রহের জায়গাকে গুরুত্ব দিতে পারেন। সন্তান যদি ছবি তোলা কিংবা ছবি আঁকার প্রতি আগ্রহী হয়ে থাকে তাহলে তাকে নিয়ে দৃক গ্যালারি কিংবা যে কোন ধরণের আর্টের প্রতি আগ্রহী থাকলে শিল্পকলা একাডেমি থেকে ঘুরে আসতে পারেন। তাছাড়া জাতীয় জাদুঘর, মুক্তিযুদ্ধ জাদুঘর, পুরান ঢাকার বিখ্যাত স্থাপনাগুলো, নব থিয়েটারসহ এমন অনেক স্থান আছে ঢাকায় যা সন্তানের জানার পরিসরকে সমৃদ্ধ করবে ও তার আগ্রহের জায়গাটাকে আরো শক্তিশালী করবে। তাছাড়া ঢাকার বাইরে যারা আছেন তারা নিজ নিজ এলাকার এমন বিখ্যাত জায়গাগুলো থেকে সন্তানকে ঘুরিয়ে আনতে পারেন।

ঢাকার বিভিন্ন মিউজিয়াম সম্পর্কে জানতে এখানে ক্লিক করুন।

আশেপাশের পার্কে করে ফেলুন একটা ফ্যামিলি পিকনিক

কোন কোন ছুটির দিনে পরিবারের সবাই মিলে চলে যান আশেপাশের কোন সবুজে ঘেরা পার্কে, আয়োজন করুন একটা ফ্যামিলি পিকনিক। সারাদিনের খাবার দাবার নিয়ে যেতে পারেন। একদম পিকনিক মেজাজে যান, সারাদিন সন্তানদের সাথে কাটান, অন্য কোন কাজ রাখবেন না। সাথে করে নিয়ে যেতেন ফুটবল, ক্রিকেট খেলার সরঞ্জাম, ব্যাটমিন্টন খেলার সরঞ্জাম। পরিবারের সাথে দারুন একটা দিন কাটবে সাথে সবুজের সংস্পর্শে এসে আপনার মনটাও একটু ফুরফুরে হয়ে যাবে। ঢাকায় এমন পিকনিকের জন্য সবচেয়ে ভালো হবে রমনা ও বোটানিক্যাল গার্ডেন।

বাংলাদেশের প্রথম এবং একমাত্র সায়েন্স কিট অন্যরকম বিজ্ঞানবাক্স আপনার সন্তানের অবসর সময় সুন্দর করবে, এবং তার মেধা বিকাশে সাহায্য করবে। বিস্তারিত জানতে এখানে ক্লিক করুন।

 1,478 total views,  2 views today

What People Are Saying

Facebook Comment