Show Categories

একটা বিশাল ব্ল্যাকহোল সৌরজগতে ঢুকে পড়লে কী হবে?

ব্ল্যাকহোল

একটা ব্ল্যাকহোল বা কৃষ্ণগহ্বর যদি আমাদের সোলার সিস্টেম বা সৌর জগতে ঢুকে পড়ে কী হবে? এই ভাবনার আগে চলো জেনে নিই ব্ল্যাকহোল কী? ব্ল্যাকহোল কী তা জানার পরে তুমিও কিছুটা ধারণা করতে পারবে এই ব্ল্যাকহোল আমাদের সৌর জগতে ঢুকে পড়লে কী হবে!

নাম ব্ল্যাকহোল হলেও, এটা কোন হোল বা গর্ত না। ব্ল্যাকহোল হলো মহাবিশ্বে ঘুরে ফেরা বিশালাকৃতির এক মৃত নক্ষত্র। যেখানে আয়তনের তুলনায় অনেক বেশি ভর কেন্দ্রীভূত থাকে। এত বেশি ভর যে, এর আকর্ষণ বল আমাদের কল্পনারও অনেক অনেক বাইরে। এত বেশি আকর্ষণ বলের কারণে ব্ল্যাকহোলের নির্দিষ্ট দূরত্বের (এই নির্দিষ্ট দূরত্বকে ঘটনা দিগন্ত বলে) মধ্যে আসা যে কোন কিছুকে সে প্রবল শক্তিতে নিজের দিকে টেনে নেয় ও গিলে ফেলে। তার এই প্রবল শক্তির ফলে কোন কিছুই তার ঘটনা দিগন্তে প্রবেশ করার পর আর ফিরে আসতে পারে না। এমনকি প্রবল শক্তিধর তড়িৎ চুম্বকীয় বিকিরনও (যেমন-আলো) না। এবার বুঝতে পারছো কেন এটার নাম ব্ল্যাকহোল? হ্যাঁ ব্ল্যাকহোলের কাছে যাওয়া আলোকেও সে গিলে ফেলে, সেই আলোও আর প্রতিফলিত হয়ে আমাদের কাছে ফিরে আসে না। যার কারণে এটাকে কালো দেখা যায়। এজন্যই এটার নাম ব্ল্যাকহোল।

এবার তুমি হয়তো কিছুটা বুঝতে পারছো কৃষ্ণগহ্বর আমাদের সৌর জগতে আসলে একটা বিশাল পরিবর্তন শুরু হবে। তবে সেই পরিবর্তনটা আমাদের জন্য সুখকর হবে না।

আমাদের মিল্কিওয়ে গ্যালাক্সির কেন্দ্রে অবস্থিত সাগিট্টেরাস-এ (Sagittarous A) কৃষ্ণগহ্বর যদি সৌরজগতের সবচেয়ে বড় গ্রহ জুপিটার বা বৃহস্পতি গ্রহের কাছাকাছি চলে আসে তাহলে কী হবে? এটি শুরুতেই জুপিটারের সব গ্যাস চুষে নিবে। (জানোতো সৌর জগতের সবচেয়ে বেশি হিলিয়াম ও হাইড্রোজেন গ্যাস সমৃদ্ধ গ্রহ এই জুপিটার, এর গ্যাসের পরিমাণ অনেকটা সূর্যের মতো)। গ্যাসকে চুষে নেয়ার পর জুপিটার গ্রহ ব্ল্যাকহোলের আকর্ষণ শক্তির ফলে একটা গরম ডিস্কের মতো ঘুরতে থাকবে। এবং একটা সময় পর ব্ল্যাকহোল জুপিটারকে গ্রাস করে নিবে।
একই ঘটনা ঘটবে সৌর জগতের অন্য গ্রহ, উপগ্রহ, নক্ষত্র অ গ্রাহাণুগুলোর সাথেও।

আমাদের পৃথিবী থেকে ৭৫০ কোটি কিলোমিটার দূরে থাকার সময় থেকে কৃষ্ণগহ্বর পৃথিবীকে তার দিকে টানতে শুরু করবে। এবং আমাদের গ্রহে একটা ভয়াবহ রকমের বিশৃঙ্খলা শুরু হবে তখন থেকেই। বড় বড় ভূমিকম্প শুরু হবে, আগ্নেয়গিরি থেকে লাভা বের হতে শুরু করবে, সাগরের পানি ফুলে উঠবে। আর এত বড় ধাক্কা সামলানোর জন্য আমরা কোনভাবেই প্রস্তুত থাকবো না। এবং ধীরে ধীরে আমাদের পৃথিবী চূর্ণ বিচূর্ণ হয়ে ব্ল্যাকহোলের পেটে চলে যাবে।

ভয় লাগছে? কৃষ্ণগহ্বর আমাদের সৌর জগতে ঢুকে পড়লে কী হবে ভেবে?

ভয় পাওয়ার কোন কারণ নেই। কারণ ব্ল্যাকহোল আমাদের সৌর জগতে ঢুকে যাওয়ার সম্ভাবনা অনেক অনেক অনেক কম। যদি না আমরা নিজেরা ব্ল্যাকহোলের আশেপাশে না যাই।

আরো জানতে পড়ো-
মৌমাছি না থাকলে পৃথিবীতে মানব জাতি কতদিন টিকবে?
কীভাবে বুঝবে পৃথিবী গোল নাকি সমতল
লিফট ছিড়ে পড়ে গেলে কী করবে?
কী হবে যদি ১০০ তলা বিল্ডিং থেকে একটা কয়েন তোমার মাথায় পড়ে?

বাংলাদেশের প্রথম এবং একমাত্র সায়েন্স কিট অন্যরকম বিজ্ঞানবাক্স আপনার সন্তানের অবসর সময় সুন্দর করবে, এবং তার মেধা বিকাশে সাহায্য করবে। বিস্তারিত জানতে এখানে ক্লিক করুন।

 1,413 total views,  1 views today

What People Are Saying

Facebook Comment