Show Categories

আপনি কি আপনার সন্তানের পার্সোনালিটি প্রোফাইল জানেন?

পার্সোনালিটি প্রোফাইল

আনিস সাহেবের দুই সন্তান। মৃদুলা এবং সান্তনু। মৃদুলা একটু ছটফটে, বন্ধুদের সাথে হৈ হুল্লোড় করতে পছন্দ করে, যে কারো সাথে সহজেই বন্ধুত্ব করতে পারে। এদিকে সান্তনু শান্তশিষ্ট এবং মনোযোগী। সবার সাথে বন্ধুত্ব করতে পছন্দ করে না, ওর একজন বা দুজন প্রিয় বন্ধু আছে, তাদের সাথেই বেশিরভাগ সময় কাটায়। দুই জনের এই আলাদা ধরণটাই তাদের পার্সোনালিটি প্রোফাইল ।

মৃদুলা কোন জিনিস তেমন খুঁটিয়ে দেখতে পছন্দ করে না, ও অনুমানকেই প্রাধান্য দেয়। আবার সান্তনুর চোখে খুঁটিনাটি সব কিছুই ধরা পড়ে। মৃদুলা ওর বন্ধুর সাথে ঝগড়া করলে খুব মন খারাপ করে, কাঁদে। আর সান্তনু ভাবে, কেন এমন হলো, এর সমাধানে কী করা যেতে পারে।

এক কথায় বলতে গেলে, ওদের ব্যক্তিত্বের ধরণ, বা পার্সোনালিটি প্রোফাইল ভিন্ন। সাদাচোখে আমরা সবাই এই পার্থক্যগুলি ধরতে পারি। তবে দুজন আমেরিকান শিক্ষাবিদ এই ব্যাপারটি নিয়ে আরেকটু গভীরে ভাবলেন। তারা হলেন- ক্যাথেরিন কুকস ব্রিগস, এবং তার কন্যা ইসাবেলা ব্রিগস মায়ারস। তারা গবেষণা করে যেতে লাগলেন মানুষের আচরণ, তাদের মানসিক শক্তির উৎস, পর্যবেক্ষণ, চিন্তা এবং আবেগের ধরণ ইত্যাদি নিয়ে। আমেরিকান মনোস্তত্ববিদ কার্ল জাং এর তত্ব অনুসারেই তারা মূলত কাজ করতে থাকেন। কার্ল জাং বলেছিলেন, মানুষ মূলত চারটি অনুভূতি দ্বারা তাড়িত হয়। এগুলি হলো- অনুভূতি, চিন্তা, অনুভব, এবং পর্যবেক্ষণ। একদিন ক্যাথেরিন কুকস ব্রিগস তার কন্যার হবু স্বামীর ব্যক্তিত্বের ধরণের সাথে তার পরিবারের সদস্যদের ব্যক্তিত্বের ধরণের ব্যাপক পার্থক্য লক্ষ্য করে ব্যক্তিত্ব অনুসারে মানুষকে ভাগ করার জন্যে একটি প্রশ্নমালা তৈরি করার কাজ শুরু করেন তার কন্যার সাথে। যেটি পরবর্তীতে ব্রিগস-মায়ার পার্সোনালিটি টেস্ট হিসেবে পরিচিত হয়।

তাদের প্রশ্নগুলির উত্তরের ভিত্তিতে মোট ১৬টি পার্সোনালিটি প্রোফাইল পাওয়া যায়। এগুলি হলো-
ESFP, ISFP, ESTP, ISTP, ESFJ, ISFJ, ESFP, ISFP, ENTP, INTP, ENFJ, INFJ, ENFP, INFP, ESTJ এবং ISTJ

এই অক্ষরগুলি দেখলে খুব দুর্বোধ্য মনে হতে পারে, তবে একটু ব্যাখ্যা করলেই বেশ সহজ মনে হবে।
এখানে মানুষের ব্যক্তিত্বের ধরণ নিরুপণ করতে মোট চারটি বৈশিষ্ট্যের প্রতি নজর দেয়া হয়েছে।
সে কি অন্তর্মূখী (I) নাকি বহির্মুখী (E) ?
সে পর্যবেক্ষণ (S) না অনুমান (N) গুরুত্ব দেয়?
সে কি চিন্তা (T), নাকি অনুভূতি (F) দ্বারা বেশি তাড়িত?
সে কি উপলদ্ধ্বি (P) নাকি সিদ্ধান্ত (J) এর মাধ্যমে কাজ করে?

মৃদুলা এবং সান্তনুর উদাহরণে ফিরে যাওয়া যাক!

মৃদুলা স্পষ্টতই বহির্মূখী (E) আর সান্তনু অন্তর্মূখী (I)
সান্তনু পর্যবেক্ষণ (S) আর মৃদুলা অনুমান (P) কে গুরুত্ব দেয়।
সান্তনু চিন্তা (T) দ্বারা সিদ্ধান্তে আসে, আর মৃদুলা (F) অনুভূতি দ্বারা পরিচালিত।
সান্তনু তার কাজকর্মে খুব নিয়মতান্ত্রিক, এবং সহজেই সিদ্ধান্ত নিতে পারে (J), আর মৃদুলা অনেক বিকল্প রেখে দেয় (P)
সুতরাং মৃদুলার পার্সোনালিটি প্রোফাইল হলো ENFP আর সান্তনুর ISTJ.

কেন আপনার সন্তানের পার্সোনালিটি প্রোফাইল জানা জরুরী
একেকটি বাচ্চার বেড়ে ওঠার ধরণ, এবং শক্তি সঞ্চয়ের উৎস আলাদা। সে জন্মগতভাবে যেমন থাকতে সাচ্ছন্দ্য বোধ করে, তাকে সেভাবে গড়ে তুললেই তার প্রতিভা সঠিকভাবে বিকশিত হয়। যেমন ধরুন, মৃদুলা মানুষের সাথে মিশতে পছন্দ করে। তাকে বসে বসে ছবি আঁকা প্র্যাকটিস করতে বলাটা যথার্থ হবে না। এদিকে সান্তনু একা থাকতে এবং চিন্তা করতে পছন্দ করে। তাকে বরং পাজল গেম দিয়ে বসিয়ে দিলে হয়তো তার বেশি ভালো লাগবে।

প্রতিটি পার্সোনালিটি টাইপের বাচ্চার জন্যে আলাদা আলাদা নিয়ম করলে তারা সঠিকভাবে বেড়ে ওঠে।
আমরা চাই, আপনি আপনার সন্তানের শক্তিমত্তা এবং দুর্বলতা সম্পর্কে জানুন, এবং তাকে সঠিকভাবে গড়ে তুলুন।

ব্রিগস মায়ার পার্সোনালিটি প্রোফাইল টেস্ট

ব্রিগস মায়ারের পার্সোনালিটি টেস্ট করার জন্য নিচের চারটা আলাদা তালিকা আছে। প্রতিটা তালিকার দুইটা অপশনের জন্য সন্তানের আচরণ কেমন হবে তা আলাদা করে দেয়া আছে। সেখান থেকে সন্তানের আচরণের সাথে মেলালে আপনি মোট চারটা অপশন পাবেন। চারটা অপশনকে একসাথ করলেই পেয়ে যাবেন আপনার সন্তানের পার্সোনালিটি টাইপ। যেমন-ESTJ, ISFJ। তাহলে চলুন, পার্সোনালিটি টেস্ট হয়ে যাক!

Gain Energy (I/E) বা শক্তি সঞ্চয়

পৃথিবীতে সবাই একই ভাবে শক্তি সঞ্চয় করা বা উদ্যম পায় না। কারো কারো উদ্যম নিজের ভেতর থেকেই আসে। একা একা ভেবে কাজ করতে পারে। আর কেউ কেউ তার চারপাশ থেকে উদ্যম নেয়। বন্ধুদের সাথে ও চারপাশের পরিবেশের সাথে মেশার মাধ্যমে এরা উদ্যম পায়। সেজন্যই শক্তি সঞ্চয় বা উদ্যম পাওয়ার ধরণের ভিন্নতার উপর নির্ভর করে সব মানুষকে দুইভাগে ভাগ করা যায়। ১। Extrovert (E) ও ২। Introvert (I)। নিচের তালিকা থেকে আপনার সন্তানের শক্তি সঞ্চয়ের পার্সোনালিটি টেস্ট করে নিন।

[table id=13 /]

পেয়ে গেলেন আপনার সন্তানের Gain Energy টাইপ। আপনার সন্তানের Gain Energy টাইপ I নাকি E তা লিখে রাখুন কোথাও।

Gather Information (N/S) বা চারপাশ থেকে তথ্য সংগ্রহ করা

আমাদের জীবনের প্রতিটি ক্ষেত্রে প্রতিটি সিদ্ধান্ত নেয়ার জন্য তথ্য উপাত্তের দরকার পড়ে। কিন্তু তথ্য উপাত্ত সংগ্রহের ধরণ সবার এক না। একজন একেক রকমভাবে তথ্য সংগ্রহ করে। তথ্য সংগ্রহের ধরণের উপর নির্ভর করেও মানুষকে দু-ভাগে ভাগ করা যায়। ১। Intuitive (N) ও ২। Sensing (S).

[table id=15 /]

আপনার সন্তানের Gather Information টাইপও পেয়ে গেলেন। সেটা N নাকি S তা লিখে রাখুন।

Make Decisions(T/F) বা সিদ্ধান্ত নেয়ার ধরণ

তথ্য উপাত্ত সংগ্রহ করার পর আসে সিদ্ধান্ত গ্রহণের পালা। সিদ্ধান্ত গ্রহণের ক্ষেত্রেও দুই ধরণের মানুষ আছে। কেউ চিন্তাকে কে প্রাধান্য দেয় আবার কেউ  অনুভূতিকে। এই ভাগে সবাইকেই দু-ভাগে ভাগ করা যায়-১। Thinking (T) ও ২। Feeling (F).

[table id=17 /]

Make Decisions টাইপ T নাকি F  তা পেয়ে গেলেও লিখে রাখুন।

Live your Life (J/P) বা জীবনযাপন করার ধরণ

আমাদের জীবনযাপন বা জীবনবোধেরও সবার আলাদা আলাদা প্রাকৃতিক বা নিজস্ব ধরণ আছে। যা ব্যক্তিভেদে আলাদা হয়। জীবনযাপন বা বোধের দিক থেকেও সবাইকে দুভাগে ভাগ করা যায়-১। Judging (J)  ও ২। Perceiving (P)

[table id=18 /]

J অথবা P থেকেও পেয়ে গেলেন আপনার সন্তানের টাইপটি। তাও লিখে রাখুন। সবগুলো একসাথে করলেই চার বর্ণের একটা টাইপ পেয়ে যাবেন, এটাই হলো আপনার সন্তানের পার্সোনালিটি প্রোফাইল।

পেয়ে গেলেন তো আপনার সন্তানের পার্সোনালিটি টাইপ! এবার আপনার সন্তানের নাম, বয়স, তার পার্সোনালিটি টাইপ, ফোন নাম্বার ও ইমেইল এড্রেস দিয়ে কমেন্ট বক্সে কমেন্ট করলে, আমরা আপনার সন্তানের নির্দিষ্ট পার্সোনালিটি টাইপের জন্য তার সাথে কেমন আচরণ করতে হবে, তার পড়ালেখার বা জানার নেচারাল এপ্রোচ কেমন হওয়া উচিত ইত্যাদি সহ এমন অনেক পরামর্শ দিবো।

বাংলাদেশের প্রথম এবং একমাত্র সায়েন্স কিট অন্যরকম বিজ্ঞানবাক্স আপনার সন্তানের অবসর সময় সুন্দর করবে, এবং তার মেধা বিকাশে সাহায্য করবে। বিস্তারিত জানতে এখানে ক্লিক করুন।

 2,660 total views,  1 views today

What People Are Saying

Facebook Comment